লিনাক্সঃ বাংলাদেশের প্রযুক্তির ভবিষ্যৎ

This post was first published on Facebook on February, 2010 by Shaer Ahmed and later reposted by Rahat Rahman on Biggan Projukti. Linux has evolved dramatically since then and Canonical has discontinued sending free CDs. You may find some of the information published here as obsolete. Header image with courtesy to Jaypee112233 (link)

অনেকেই ভাবেন লিনাক্স হলো একপ্রকার Operating System (OS) । কিন্ত আসলে লিনাক্স হলো Operating System এর ‘কার্নেল’ (karnel)। ‘কার্নেল’ হলো OS এর ‘প্রাণ’। একে platform ও বলা চলে। অর্থাত এর উপর ভিত্তি করেই OS তৈরী। লিনাক্স কার্নেলটার উপর ভিত্তি করে বেশ কিছু OS তৈরী হয়েছে। এর কয়েকটি হলো: Ubuntu, Red Hat, Fedora, Linux Mint, Linpus, Gentoo, Open Suse, Solaris, Sabayon ইত্যাদি। বর্তমানে home use র জন্য লিনাক্স কার্নেলের উপর ভিত্তি করে তৈরী সবচেয়ে জনপ্রিয় OS হলো উবুন্টু। এর পরেই জনপ্রিয়তার দিক থেকে আছে ফেডোরা। এখানে একটা কথা উল্লেখযোগ্য, রেড হ্যাট home use র জন্য নয়।

LINUX এর সুবিধা ও Windows এর অসুবিধা

বর্তমানে লিনাক্সের নাম বাংলাদেশে অনেক উচ্চারিত হচ্ছে। কারণ Linux based OS গুলো free, open। অর্থাত আপনি ইচ্ছে করলেই এই OS গুলোর যেকোন অংশ এমনকি সম্পূর্ণ অংশ আপনার নিজের ইচ্ছে মত পরিবর্তন করতে পারবেন (অবশ্যই আপনার এ বিষয়ে যথেষ্ট জ্ঞান থাকতে হবে) । অথচ, এই কাজটি যদি আপনি Windows এর কোনো OS এ করতে যান এবং Windows সেটা জানতে পারে, তবে আপনার বিরুদ্ধে copyright ভঙ্গের অভিযোগ আনতে তাদের কোনো বাধাই নেই।

লিনাক্সের আর একটা জিনিস হলো, Linux based OS গুলোর একটি কপি (CD) আপনি unlimited সংখ্যক কম্পিউটারে install করতে পারবেন। তাছাড়া, এই OS গুলোর এক একটি CD (অথবা DVD) এর দাম খুব বেশি নয়। মাত্র ৮০ টাকায় আপনি একটি original OS এর CD পেতে পারেন। এমনকি সম্পূর্ণ বিনামূল্যেও আপনি এই OS এর একটি CD পেতে পারেন , যা কিনা আপনার কাছে আসবে সরাসরি Netherlands থেকে, এই OS গুলো যারা তৈরী করে, তাদের head office থেকে। তাও আবার এটি হলো লিনাক্সের সবচেয়ে জনপ্রিয় ভার্সন ‘উবুন্টু’। আপনি অর্ডার করে নিশ্চিন্ত থাকতে পারেন আপনার কাছে তা আসবে এবং আপনাকে এর জন্য pay করতে হবে না। এই CD টি unlimited সংখ্যক কম্পিউটারে install করতে পারবেন কোনো প্রকার বাধা ছাড়াই।

অপরদিকে Windows’র ৫০ টাকার যে CD আমরা ব্যবহার করি, তা pirated । এর আসল দাম বাংলাদেশী টাকায় প্রায় ৫০০০ (Windows XP)- ১৮০০০ (Windows 7) টাকা। বাংলাদেশের বিপক্ষে Windows এখন পর্যন্ত কোনো প্রকার ব্যবস্হা নিচ্ছে না এর কারণ হলো বাংলাদেশকে ২০১৪ সাল পর্যন্ত এই কাজ করার ক্ষমতা (!) দেওয়া হয়েছে। ২০১৪ সালের পর unlincensed Windows চালিত যেকোন কম্পিউটারের মালিকের বিরুদ্ধে Windows ব্যবস্হা নিতে পারবে। শুধু Windows ই নয়, সকল software, যেগুলো আমরা crack দিয়ে use করি, এমনকি games ও, তারাও জানতে পারলে আমাদের বিরুদ্ধে মামলা করতে পারে copyright ভঙ্গের গুরুতর অভিযোগ এনে।

সুতরাং আমাদের এখন থেকেই সতর্ক হতে হবে। অভ্যাস করতে হবে open software ব্যবহারের। একটি সহজ সমাধান হতে পারে উবন্টু’র মত free এবং open Operating System গুলো ব্যবহার করা। তাই অভ্যাস করুন এখন থেকেই। সতর্ক হোন এখন থেকেই।

উবুন্টু’র অনেক সুবিধা থাকা সত্ত্বেও এর সবচাইতে বড় সমস্যা হলো, এটাতে সাধারণভাবে Windows এর applications গুলো চালানো যায়না। তবে Linux based OS গুলোতে চালানোর জন্য লক্ষ লক্ষ program বা software বানিয়ে চলেছেন সারা বিশ্বে ছড়িয়ে ছিটিয়ে থাকা অসংখ্য developer রা। internet থাকলে এগুলো বিনামূল্যে সংগ্রহ করা কোনো সমস্যাই নয়। Linux based OS গুলোতে Windows এর applications চালাতে না পারার কারণ হিসেবে আমি মনে করি: অধিকাংশ executable software (.exe extension সহ program গুলো) গুলোই free বা open নয়। এর ফলে এগুলো যদি উবুন্টুতে ব্যবহার করতে দেওয়া হয়, তবে উবুন্টু’র মূল প্রতিজ্ঞা (Ubuntu Promise) ব্যহত হয়। তাই তারা এই OS গুলোর জন্য নিজস্ব software type তৈরী করেছে, যেগুলো সবসময়ই open। এই সমস্যাটার জন্যই বেশিরভাগ মানুষ Linux based OS গুলো ব্যবহার করতে চায় না। কিন্তু আমরা সকলেই যদি এর ব্যবহার শুরু করি, তাহলে এটা কোনো সমস্যাই থাকবে না। Windows যখন প্রথম বাংলাদেশে আসে, তখন কয়জন মানুষ এর ব্যবহার জানত??? কয়জন জানত, কোন software টা দিয়ে কোন কাজ করা যাবে??? কিন্তু সকলের ব্যবহারের ফলেই বর্তমানে এটি বাংলাদেশের সর্বাধিক ব্যবহৃত OS ।

একটা জিনিস লক্ষ্য করুন: উবুন্টু OPEN । অর্থাত, আপনি ইচ্ছে করলেই এর develop করতে পারবেন। সারা পৃথিবীতে এরকম developer আছেন কোটি’রও বেশি। অপরদিকে আপনি খোঁজ নিয়ে দেখতে পারেন Windows এ ৫০০০০ এর বেশি লোক develop এর কাজে নিয়োজিত কিনা। অনুমতি ছাড়া কেউ এই কাজ করতে গেলেই Windows তার বিরুদ্ধে মামলা করতে পারে। কেন কেউ এত কষ্ট করে এই কাজ করবে???

বাংলা ভাষাতেই আপনি পাবেন উবুন্টু এবং লিনাক্স সম্পর্কে লাখ লাখ নিবন্দ্ধ, শত শত ফোরাম। আপনার সমস্যার সমাধানের জন্য অপেক্ষা করছে হাজার হাজার স্বেচ্ছাসেবী। আর ইংরেজিতে তো কথাই নেই। আর Windows??? নাই বা বললাম। আপনার নিশ্চয়ই অভিজ্ঞতা আছে, আপনার কপিটি যদি licensed না হয়, তাহলে আপনি আপনার সমস্যার সমাধান তো পাবেনই না, বরং আপনার ডেস্কটপের নিচের ডান কোনায় আসবে একটি স্হায়ী বার্তা, যা আপনার ডেস্কটপের চেহারাই নষ্ট করে দিবে।

কখনো কি virus দ্বারা আপনার কম্পিউটার আক্রান্ত হয়েছে??? এর ভয়াবহতা কি আপনি একবারের জন্যও উপভোগ করেছেন??? আপনি কি জানেন, বছরে ১৮ লাখ (1.8 million) এরও বেশি কম্পিউটার ভাইরাসে আক্রান্ত হয়??? জানেন কি, বছরে ক্ষতি হয় দু’শ কোটি টাকারও বেশি শুধুমাত্র ভাইরাসের কারণে??? আপনি কি জানেন, LINUX BASED OSs ARE NEVER AFFECTED BY VIRUSES??? এখন পর্যন্ত কেউ লিনাক্স চলার উপযোগী ভাইরাস সৃষ্টি করতে পারেনি, এবং পারবেও না বলে বিশেষজ্ঞরা মত দিয়েছেন। তাহলে আমরা কেন এগুলো ব্যবহারে মন দিচ্ছি না???

উবুন্টু OS এর আর একটি অত্যন্ত চমতকার সুবিধা হলো, এর CD টি একটি Live CD । অর্থাত, এই CD টি আপনি আপনার CD- ROM এ প্রবেশ করিয়ে, উবুন্টু install না করেই ব্যবহার করতে পারবেন। আপনার পছন্দ হলে আপনি install করে ব্যবহার করবেন, পছন্দ না হলে আপনি install করবেন না। Windows যেমন পরখ করতে হলে আগে install করে নিতে হয়, উবুন্টুতে সেরকম কিছু করতে হয় না। এর ফলে আপনার কম্পিউটারের কোনো পরিবর্তন হয় না। Windows কি সাধারণভাবে এরকম সুবিধা দেয়???

Windows এর restriction নিয়ে আমি যা বললাম, তা কি আপনার বিশ্বাস হচ্ছে না??? তাই যদি হয়, তাহলে আপনার কাছে আমার প্রশ্ন, কখনও কি Windows Install করার সময় EULA (End User License Agreement) টি পড়ে দেখেছেন??? না পড়লে পড়ে নিন। file://localhost/C:/WINDOWS/system32/eula.txt । তাহলেই বুঝতে পারবেন।

উবুন্টু ডিস্ট্রিবিউশনঃ

উবুন্টু OS টার উপর Base করে বেশ কয়েকটি ভিন্ন স্বাদের OS তৈরী করা হয়েছে। যেমন: Kubuntu, Edubuntu, XUbuntu, Ubuntu Studio, Linux Mint etc। এর মধ্যে আপনি চাইলে use করতে পারেন Kubuntu যেখানে ব্যবহার করা হয়েছে KDE (Kubuntu Desktop Environment)। অত্যন্ত চমৎকার interface বিশিষ্ট এই OS টাতে আপনি পাবেন উবুন্টু থেকে কিছু বেশি সুবিধা। এছাড়াও ubuntu এর উপর base করে আরও একটি OS তৈরী করা হয়েছে, এর নাম Linux Mint । এই OS টার অন্যতম সুবিধা হলো এটি দেখতেও যেমন সুন্দর তেমনি অনেক codec ও pre-installed থাকে। ফলে internet না থাকলেও সাধারণভাবেই সব কাজ করা যায়।

উবু্ন্টু’র version সমূহের list:

1st version::: 4.10 Warthty Warthog (release date: 20-10-2004),

2nd version::: 5.04 Hoary Hedgehog (release date: 08-04-2005),

3rd version::: 5.10 Breezy Badger (release date:13-10-2005),

4th version::: 6.06 Dapper Drake (release date:01-06-2006),

5th version::: 6.10 Edgy Eft (release date:26-10-2006),

6th version::: 7.04 Feisty Fawn (release date:19-04-2007),

7th version::: 7.10 Gusty Gibbon (release date:04-10-2007),

8th version::: 8.04 Hardy Heron (release date:24-04-2008),

9th version::: 8.10 Intrapid Ibex (release date:20-10-2008),

10th version::: 9.04 Jaunty Jackalop (release date:23-04-2009),

11th version::: 9.10 Karmic Koala (release date: 29-10-2009),

12th version::: 10.04 Lucid Lynx (release date:29-04-2010),

13th version::: 10.10 Maverick Meerkat (estimated release date:28-10-2010)

ঘরে বসেই উবুন্টু সিডি পাবেন যেভাবে

উবুন্টু অনেক সহজলভ্য। আপনি সহজেই http://www.ubuntu.com/downloads website টি থেকে উবুন্টু download করে নিতে পারেন। আর আপনার যদি 700 MB র এই ইমেজটি ডাউনলোডের সুযোগ না থাকে, অথবা CD writer না থাকে, তাহলে আপনি উবুন্টু এর CD order করতে পারেন, ২ মাসের মধ্যে আপনার বাসায় পৌছে যাবে উবুন্টু Operating System এর একটি original CD । এর জন্য সরাসরি click করুন: http://launchpad.net/+login?origin=shipit-ubuntu । এখানে গিয়ে প্রথমে register করুন এবং mail থেকে registration confirm করুন । এবং http://shipit.ubuntu.com এ গিয়ে “Request a free CD of Ubuntu Desktop Edition” এ click করুন। এখন আপনার নাম, ঠিকানাসহ যাবতীয় তথ্য পূরণ করুন। খুব ভালভাবে লক্ষ্য করুন আপনার ঠিকানা ঠিক লিখেছেন কিনা। এরপর “Submit Request” click করুন। সাধারণভাবে একাধিক CD না চাওয়াই ভালো, কারণ এতে সময় বেশি লাগে। কখনো কখনো নাও আসতে পারে।

উবু্ন্টু’র পরবর্তী version 10.04 (code name :::Lucid Lynx:::) release হবে এই মাসের ২৯ তারিখ (29-04-2010)। বের হওয়ার কয়েকদিন আগে যদি আপনি pre-order করেন তবে release হওয়ার মাত্র ১৫ দিনের মধ্যেই আপনার বাসায় চলে আসবে। সুতরাং এই OS টি পরখ করতে চাইলে pre-order করাই ভালো। লক্ষ্য রাখবেন, release হওয়ার পর প্রায় ২০ দিন আগে এবং ১ সপ্তাহ পরে Canonical (উবুন্টু এর manufacturer) কোনো order নেয় না, website টি off করে দেয়। কারণ, গত কয়েকবছর ধরে প্রচুর পরিমাণ request আসে, যা একবারে পাঠানো সম্ভব হয় না। তাই ঠিকসময় পেতে হলে, ৪-৫ দিন আগে request পাঠানোই ভালো।

আপনি একই সাথে Ubuntu এবং Kubuntu pre-order করতে পারেন। register করার পরে Kubuntu পেতে চাইলে click করুন ::: http://shipit.kubuntu.com ::: । Ubuntu এবং Kubuntu একই সাথে, একই Registration এর মাধ্যমে order করা হলে আপনার বাসায় দুইটিই একই সাথে এসে পৌছাবে। তবে Linux Mint order করে বাসায় আনা যায়না। এটি release হয় উবুন্টু এর যে version এর উপর base করে তৈরী করা হবে, সেই version বের হওয়ার প্রায় ১.৫-২ মাস পর। সরাসরি ::: http://www.linuxmint.com/downloads ::: website টি থেকে এই OS টি download করে নেওয়া যায়।


উবুন্টু সম্পর্কে আরও জানতে নিচের link গুলো click করতে পারেন:

http://help.ubuntu.com

http://www.linux.org

http://www.ubuntu-tutorials.com

http://bn.wikipedia.org/wiki/উবুন্টু

http://www.ubuntuguide.org